The Meghna is the widest river among those that flow completely inside the boundaries of Bangladesh. At one point near Bhola, Meghna is 12 km wide.

Wikipedia

আসামের পার্বত্য অঞ্চল থেকে জন্ম নিয়ে ‘বরাক’ নদী আসামের শেরপুরের কাছে সুরমা ও কুশিয়ারা নামে দুটি শাখায় বিভক্ত হয়েছে। তারপর সিলেট জেলার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। সুনামগঞ্জহবিগঞ্জ জেলার সীমান্তে মারকুলীতে এই দুই নদী এক হয়ে কালনি নামে কিছুদূর অগ্রসর হয়ে ভৈরব বাজারের কাছে পুরাতন ব্রহ্মপুত্রের সঙ্গে মিলিত হয়ে মেঘনা নাম ধারণ করেছে। তারপর আরো দক্ষিণ দিকে অগ্রসর হয়ে চাঁদপুরের কাছে পদ্মা নদীতে এসে মিলিত হয়েছে। আরো দক্ষিণে নোয়াখালী,লক্ষ্মীপুর ও ভোলা দ্বীপের মধ্য দিয়ে মেঘনা বঙ্গোপসাগরে পড়েছে। সুরমাসহ মেঘনা নদীর দৈর্ঘ্য প্রায় ৬৫০ মাইল। চাঁদপুরের কাছে পদ্মা-মেঘনার মিলিত ধারাটি মেঘনা নামে পরিচিত। এখান থেকে আনুমানিক ৯০ মাইল দক্ষিণে চারটি মোহনা পথে মেঘনা বঙ্গোপসাগরে মিলেছে। এগুলোর স্থানীয় নাম তেঁতুলিয়া, শাহবাজপুর, সন্দ্বীপ ও হাতিয়া।

উইকিপিডিয়া

আমরা Mega কিংবা Megastructure শব্দের সঙ্গে পরিচিত। এই Mega শব্দটি থেকেই বাংলাদেশের মেঘনা নদীর নামটির উদ্ভব হয়েছিল বলে ঐতিহাসিকরা অনুমান করেন । খ্রিষ্ঠীয় ২য় শতকের কথা। ক্লাউডিয়াস টলেমি (৯০-১৬৮ খ্রিস্টাব্দ) নামে একজন ভূগোলবিদ মিশরে বাস করতেন। টলেমি অবশ্য জাতে রোমান ছিলেন। যদিও লিখতেন গ্রিক ভাষায়। সে যাই হোক। টলেমি ‘জিওগ্রাফিয়া’ নামে একখানি বিখ্যাত বই লিখেছিলেন। সে বইতে ইউরোপ এবং এশিয়ার নানা প্রান্তের মানচিত্র সংযুক্ত করেছিলেন: যাতে ভারতীয় উপমহাদেশের ভৌগোলিক অবস্থানও অর্ন্তভূক্ত ছিল। টলেমি গঙ্গার অন্যতম মুখের নাম করেছিলেন Mega । Mega শব্দটি থেকেই মেঘনা শব্দের উদ্ভব। ঐতিহাসিক নীহাররঞ্জন রায় এরকমই অনুমান করেন। Mega অর্থ আমরা জানি-বৃহৎ কিংবা মহৎ। (Mega=Megna=Great) ….
ঐতিহাসিক নীহাররঞ্জন রায়-এর বাঙালির ইতিহাস: আদিপর্ব বইতে মেঘনা নদীর আরও দুটি নাম পাই । মেঘনাদ এবং মেঘনন্দ। শব্দ দুটি সংস্কৃত ঘেঁষা হলেও মূলে ওই Mega শব্দটিই রয়েছে বলে মনে হয়। খ্রিষ্টীয় দ্বিতীয় শতকে ক্লাউডিয়াস টলেমি মেঘনার নাম Mega দেওয়ার আগে ওই নদীর দু’পাড়ের মানুষেরা অথই বিশাল মেঘনাকে কি নামে ডাকত? এ বিষয়ে কৌতূহল হয় বৈ কী …
তথ্যসূত্র
নীহাররঞ্জন রায়; বাঙালির ইতিহাস: আদিপর্ব।
আবদুল মমিন চৌধুরী ; প্রাচীন বাংলার ইতিহাস ও সংস্কৃতি
Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s